বৈপিরত্য
- মৃণাল কানতি দাস - সওদাপাতি ২৮-০৪-২০২৪

আমি...
অনেক কষ্টে,অনেক বানের বৈপিরত্যে চলে,
দেখি...
সবাই দিলে গা ভাসিয়ে,একই স্রোতের জলে।
তাই...
অন্য কিছু চাইবো বলে,তোমার কাছে এসে
বুঝি...
সবার মতো যাচ্ছো তুমি,একই ধারায় ভেসে।


ভেবেছিলেম সকালবেলা তোমার হাতটি ধরে
চাইবো প্রীতি,গাইবো গীতি, ভোরের কোমল সুরে
ভোরের আলোয় আসলে ঠিকই,দুহাত ধরার ছলে
হাতের জোরে শরীর জুড়ে কাদা'ই মেখে নিলে।
কাঁদায় ধাঁধায় বোঝা'ই হলো,আমার স্বপ্ন তরি
আলো কোথায় এ যে কেবল,কালোর ছড়াছড়ি
নিকষ কালো আধাঁর পেলাম,সওদাপাতির হাটে
জগৎ জুড়ে প্রেমের বৃক্ষে,কামের পুষ্প ফোঁটে।
কাম রিপুতে জগৎ নাচে,মানব কিম্বা ঋষি
বিশ্বামিত্র,শরদ্বান আর ভরদ্বাজের বাঁশি।
কামের বিশদ গুন খুঁজে পাই,ঋগবেদের শ্লোকে
কাম জেগেছে ব্যাসদেব আর পরা-শরের বুকে।
বিশ্বখ্যাত কবি কিম্বা শিষ্যখ্যাত গুরু...
লবীদ,যুহাদ,কায়েস থেকে কামের কাব্য শুরু ।
অর্থভেদের জনক যিনি কৌটিল্য চাণিক
তিনিও প্রেমের ঝিনুক ভেঙ্গে খুঁজেন কামের মাণিক।
স্বর্গ মর্ত্য পাতাল জুড়ে সুর অথবা অসুর
বিভেদ কোন পাইনি খুঁজে মানব দানব পশুর
গ্রিক নগরী,কুরুক্ষেত্র,কারবালা প্রান্তরে
লড়াই হলো কোন কামনায়,কিসের সুত্রধরে?


ইন্দ্রদেবের ছলে...
অহল্যা যে নিথর হলেন,কমলন্ডুর জলে।
স্বয়ং যিনি জিতেন্দ্রিয়,সেই হিমালয় পতি
কী ভুলে কি অবলীলায়,পরেন কামের রতি।

কাঁদছে অহল্যা...
চোঁখের হ্রদে দেশ ভেসে যায় ডোবছে মহল্লা।
দেবতাও চায়নি প্রীতি,উর্বশী বা পুংশ্চলী
কামের নামে তিলোত্তমার,শরীর জলাঞ্জলি।


ষড়ঋতুর খাস ভূমি আজ,ষড়রিপুর চাষে ...
শুদ্ধ প্রেমের আশ যে করে, তারেই সর্বনাশে।
সর্বনাশে গ্রাস করে নেয়,শুদ্ধ বুকের সুধা
সুযোগ বুঝে,সবাই খুজে,পরশ লোভের ক্ষুধা।


আমি...
প্রান্তরে কাল শ্রান্তি নিতে,তোমার ঘাটে থামি,
দেখি...
সবার ঘরে,ঘাপটি মারে একই আবাদ জমি
তাই...
শ্রান্তি বিলাস চাইনা আমার,ভ্রান্তি বিলাস থেকে
বুঝি...
সকল নদীর সব মোহনা,একই নদীর বাঁকে।

২৮/০৮/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

munna
৩০-০৮-২০১৬ ১৭:৫৭ মিঃ

হতবাক হওয়া ছাড়া উপায় দেখি না।

mrinal
৩০-০৮-২০১৬ ১৭:১৩ মিঃ

হতবাক কেন?

munna
২৮-০৮-২০১৬ ১৮:১৪ মিঃ

ষড়ঋতুর খাস ভূমি আজ,ষড়রিপুর চাষে ...
শুদ্ধ প্রেমের আশ যে করে, তারেই সর্বনাশে।
সর্বনাশে গ্রাস করে নেয়,শুদ্ধ বুকের সুধা
সুযোগ বুঝে,সবাই খুজে,পরশ লোভের ক্ষুধা।
...............হতবাক হচ্ছি কেবল